ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ডাটাবেজ ও ইউনিক আইডি (UID) তৈরি করার লক্ষ্যে “শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য জরুরী নোটিশ”
ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত সকল ছাত্র ও ছাত্রী এবং অভিভাবকদের বিশেষভাবে জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীদের ডাটাবেজ ও ইউনিক আইডি (UID) তৈরি করার লক্ষ্যে ব্যানবেইজ প্রদত্ত ছক অনুযায়ী খুব শীঘ্রই কার্যক্রম শুরু করা হবে। এ প্রেক্ষিতে অনতিবিলম্বে তাদের নিম্নবর্ণিত কাগজপত্র ও তথ্যাদি সংগ্রহ করে কাছে রাখতে হবে। পরবর্তীতে নোটিশ করা সাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যাদিসহ স্কুল ও কলেজে উপস্থিত হতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্র :-
১। এক কপি পাসপোর্ট সাইজের ছবি। (কান খোলা রেখে সাদা ব্যাকগ্রাউন্ডে সদ্য তোলা ছবি হতে হবে।)
২। জন্ম নিবন্ধন কার্ড। (যাদের জন্ম নিবন্ধন অনলাইনে করা নাই; তাদেরকে অনতিবিলম্বে অনলাইনে জন্ম নিবন্ধন কার্ড প্রস্তুত করে সংগ্রহে রাখতে হবে।)
৩। পিতা ও মাতা উভয়ের এনআইডি কার্ড / জন্ম নিবন্ধন কার্ড।
৪। পিতা বা মাতার মোবাইল নম্বর।
৫। জন্ম তারিখ ও রক্তের গ্রুপ। (যাদের রক্তের গ্রুপ করা নাই; অনতিবিলম্বে গ্রুপ নির্ণয় করতে হবে)
৬। পিতা/মাতা মৃত হলে মৃত্যুর সাল। অন্য কেউ অভিভাবক হলে তার এনআইডি সহ সকল তথ্য।
৭। উপবৃত্তি প্রাপ্ত হলে তার তথ্য।
৮। পূর্ববর্তী শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল। (১ম শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত) সকল শ্রেণির রোল নম্বর, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠানের EIIN নম্বর, প্রাপ্ত জিপিএ ও পরীক্ষার সাল।
৯। কো-কারিকুলাম কার্যক্রম যদি থাকে তাহলে উল্লেখ করতে হবে- যেমন: স্কাউট, গার্লস গাইড, ক্রীড়া, সাংস্কৃতিক, অন্যান্য।
১০। শখ।
১১। অংশগ্রহণ ও অর্জন। প্রাপ্ত পুরস্কার।
বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো BANBEIS কর্তৃক IEIMS প্রকল্পের আওতায় ষষ্ঠ শ্রেণি হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীদের ডেটাবেজ প্রস্তুত ও ইউনিক আইডি তৈরির জন্য উল্লেখিত কাগজপত্র ও তথ্যাদি জরুরীভিত্তিতে প্রস্তুত রাখার জন্য বিশেষভাবে বলা যাচ্ছে।
উল্লেখ্য যে, যে সকল শিক্ষার্থীর জন্ম সনদ অনলাইনে করা নেই; তাদেরকে জরুরীভিত্তিতে পুনরায় অনলাইনে জন্মনিবন্ধন এন্ট্রি করার জন্য বিশেষভাবে বলা যাচ্ছে। উল্লেখ্য যে, হাতে লেখা জন্ম নিবন্ধন কার্ড গ্রহণ করা হবে না।
বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট সকল শিক্ষার্থী এবং অভিভাবকগণকে জরুরীভাবে এ বিষয়ে তৎপর হওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।
পিডিএফ লিংক থেকে 4পৃষ্ঠার ফর্মটি ডাউনলোড করে নির্ভুল ভাবে ফর্ম পূরণ ও যাবতীয় কাগজপত্র সংযুক্ত করে প্রস্তুত রাখতে হবে।পরবর্তীতে বিদ্যালয়ে এসে ফর্ম জমা দেয়ার তারিখ জানানো হবে (বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ)।
School Student’s Unique ID Form Pdf
https://cdn.fbsbx.com/…/180…/Student-Profile-Form.pdf…
ধন্যবাদ-
অধ্যক্ষ-১০/৬/২০২১